শেয়ারবাজারের সূচক উঠা-নামা স্বাভাবিক একটি ধর্ম : সালমান এফ রহমান

salmanস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের সূচকের উঠা-নামা স্বাভাবিক একটি ধর্ম। এ বিষয়ে সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারকে সচেতন থাকার আহ্বান জানান সালমান এফ রহমান।

রবিবার রাজধানী ঢাকার একটি হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং যুক্তরাজ্যভিত্তিক বেসরকারি অবকাঠামো উন্নয়নমূলক প্রতিষ্ঠান ‘গ্যারান্টকো’ যৌথভাবে আয়োজিত স্থানীয় শেয়ারবাজার অবকাঠামো অর্থায়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপ (পিআইডিজি) এর চেয়ারম্যান অ্যান্ড্রু বেইনব্রিজ গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, বেসরকারি খাতের উন্নয়নের জন্য দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা নিশ্চিত করা আবশ্যক। তিনি বলেন, আমরা যেকোন ধরনের অর্থায়নের জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোর উপর অতিমাত্রায় নির্ভরশীল, কিন্তু এটা আমরা অনুধাবন করতে সক্ষম হইনি যে, দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য ব্যাংক যথোপযুক্ত উৎস নয়। দীর্ঘমেয়াদী অর্থায়নের ক্ষেত্রে বিদ্যমান এ সমস্যা সমাধানের লক্ষ্যে অতীতে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হলেও সেগুলো সফল্য নিয়ে আসতে পারেনি। এ জন্য তিনি শেয়ারবাজারে শক্তিশালী ও কার্যকর বন্ড মার্কেট চালু করার ওপর গুরুত্বারোপ করেন।

উপদেষ্টা মনে করেন, এর মাধ্যমে অবকাঠামো খাতের পাশাপাশি অন্যান্য শিল্পখাতে দীর্ঘমেয়াদী অর্থায়ন নিশ্চিত করা সম্ভব হবে। তিনি ডিসিসিআই আয়োজিত আজকের এ আয়োজনকে অত্যন্ত সময়োপযোগী হিসেবে উল্লেখ করে বলেন, এই কনফারেন্সে থেকে প্রাপ্ত সুপারিশমালা একটি কার্যকর বন্ড মার্কেট প্রবর্তনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে আমি আশা রাখি।

তিনি বলেন, গতিশীল বন্ড মার্কেট বিকাশের জন্য আমাদের শেয়ারবাজারকে অবশ্যই কার্যকর রাখতে হবে। উপদেষ্টা আরো বলেন, বর্তমানে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে রয়েছি। আমাদের বেসরকারিখাতকে এ বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে এবং কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি ওসামা তাসীর ও প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট গ্রুপের চেয়ারম্যান অ্যান্ড্রু বেইনব্রিজ। আর গ্যারান্টকো’র প্রধান নির্বাহী কর্মকর্তা লাসিথা পেরেরা সম্মেলনের একটি সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডিসিসিআই সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী অনুষ্ঠানের সমাপনী পর্যায়ে ধন্যবাদ জ্ঞাপন করেন। ডিসিসিআই সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, প্রাক্তন সভাপতিবৃন্দ, সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ সহ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *