সিএসইতে সাপ্তাহিক সূচক ও লেনদেন কমেছে

CSE-Final-Logoস্টকমার্কেট :

গত ৬ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত বিগত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৯.৬ শতাংশ কমেছে। ৫ কার্যদিবসে মোট ২৯৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। সিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ২৯৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩২২ কোটি ৪৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন কমেছে ২৯ কোটি ১৯ লাখ  টাকা বা ৯.৬ শতাংশ। সিএসই সূচক ৭১ পয়েন্ট বা ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩০৭ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ২৩৬ পয়েন্ট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫.৬৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩.২৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯ দশমিক ৩০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৭১ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১০৬টি। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০টিতে। এ সপ্তাহে দর  অপরিবর্তিত রয়েছে ১১টির।

এর আগের সপ্তাহে ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা ১৫৬টি ছিল। এ সপ্তাহে দর ১১৮টিতে কমেছিল এবং অপরিবর্তিত থাকে ১৫টির।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *