সূচকের উত্থানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪.৫০%

DSE LOGOনিজস্ব প্রতিবেদক :

বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন বেড়েছে ১৪.৫০ শতাংশ।গত সপ্তাহের ৪ কার্যদিবসে  ৪ হাজার ২৩০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত ০৪ সেপ্টেম্বর থেকে ০৭ সেপ্টেম্বর পর্যন্ত ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৪ কার্যদিবসে  ৪ হাজার ২৩০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ৫৯৫ কোটি ১ লাখ টাকা বা ১৪.৫০ শতাংশ। এর আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেন ছিল মোট ৪ হাজার ৫৪৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৭১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫ দশমিক ৮৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ৭৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৬২ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ১৭৮টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা কমেছে ২৫টি। এর আগের সপ্তাহে দর বেড়েছিল ২০৩টি কোম্পানির।

এই সপ্তাহে দর কমেছে ১৩৬টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ১১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ হিসাবে দর কমা কোম্পানির সংখ্যা কমেছে ২৬টি। দর অপরিবর্তিত রয়েছে ২০টির। যা এর আগের সপ্তাহে ছিল ২১টি। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক ১.৮৬ শতাংশ বা ৩৯.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২১৭৮ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১৩৮ পয়েন্ট। ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১০৮.৫৫ শতাংশ বা ১.৮১ বেড়ে দাঁড়িয়েছে ৬,১১৪ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৬,০০৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ১.৯৫ শতাংশ বা ২৫.৭৭ বেড়ে দাঁড়িয়েছে ১৩৪৭ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ১৩২২ পয়েন্ট।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *