ঊর্ধ্বমুখী সূচকে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬.৫৫%

DSE LOGOনিজস্ব প্রতিবেদক :

বিগত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন বেড়েছে ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা বা ১৬.৫৫ শতাংশ। গত সপ্তাহের ৫ কার্যদিবসে ৬ হাজার ১৬৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

গত ১০ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে। ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন বেড়েছে ৮৭৫ কোটি ৫৭ লাখ টাকা বা ১৬.৫৫ শতাংশ। এর আগের সপ্তাহে ৪ কার্যদিবসে মোট ৪ হাজার ২৩০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ১৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৬ দশমিক ৪৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৭৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৬৭ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এ সপ্তাহে দর বেড়েছে ১৭৮টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা অপরিবর্তিত রয়েছে। এর আগের সপ্তাহে দর বেড়েছিল ১৭৮টি কোম্পানির।

এই সপ্তাহে দর কমেছে ১৩৬টি কোম্পানির ।এর অাগের সপ্তাহে দর কমেছিল ১৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ হিসাবে দর কমা কোম্পানির সংখ্যা অপরিবর্তিত রয়েছে। দর অপরিবর্তিত রয়েছে ১৯টির। যা এর আগের সপ্তাহে ছিল ২০টি। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক ২.১৪ শতাংশ বা ৪৬.৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১৭৮ পয়েন্ট। ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৮৮.৯২ শতাংশ বা ১.৮১ বেড়ে দাঁড়িয়েছে ৬,২০৩ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৬,১১৪ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ৩৭.৪১ বা ২.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩৮৫ পয়েন্টে। যা গত সপ্তাহে ছিল ১৩৪৭ পয়েন্ট।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *