ডিএসইতে লেনদেন ৯৭৮ কোটি, সিএসইতে ৭২ কোটি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের উত্থানে লেনদেন ও কোম্পানির শেয়ারদর বেড়েছে। সেখানে ৯৭৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের সব ধরনের সূচকের উত্থানে লেনদেন ও কোম্পানির শেয়ারদর বেড়েছে। এদিন সেখানে ৭২ কোটি ২৩ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৭৮ কোটি ৮  লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২২০ কোটি ১৩ লাখ টাকা বেশি। গতকাল সোমবার সেখানে ৭৫৮ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ১৮.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১০৩ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮৯টির, কমেছে ১০৪টির আর অপরিবর্তিত থাকে ৩৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে–  বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, বিবিএস ক্যাবলস, ফরচুন সুজ, রংপুর ফাউন্ডারি, লংকাবাংলা ফাইন্যান্স, ফামালি টেক্স, জেএমআই সিরিঞ্জস এন্ড মেডিকেল ডিভাইস, কেয়া কসমেটিকস, আরএসআরএম স্টিল ও আল-আরাফাহ ব্যাংক।

এদিকে, আজ মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭২ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ২৫ কোটি ৩০ লাখ টাকা বেশি। গতকাল সোমবার এই লেনদেন ৪৬ কোটি ৯৩ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫০.৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২১১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আইডিএলসি ও বিবিএস ক্যাবলস।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *