সূচকের বড় উথান হলেও কমেছে দিনের লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন সেখানে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৯.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৪.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২১৬ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেনের পরিমাণ ছিল ৪৪০ কোটি ৪২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩৮টির। আর দর অপরিবর্তিত আছে ২৩টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লংকা-বাংলা ফাইন্যান্স, ফার্মা এইডস, ব্র্যাক ব্যাংক, বেক্স ফার্মা, স্কয়ার ফার্মা, বিবিএস ক্যাবলস, বিডি ফাইন্যান্স, গ্রামীন ফোন, কনফিডেন্স সিমেন্ট ও সিটি ব্যাংক লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৪৯.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১০২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ৪৩ টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩ টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বিডি ফাইন্যান্স ও লংকা-বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *