সূচকের বড় ধরণের পতনে কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণের বেড়েছে। এদিন সেখানে সবগুলো সূচকের বড় ধরণের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৮.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৮.০৫ পয়েন্ট কমে অবস্থান করে ২২৩৮ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৪৭২ কোটি ২৭ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ৩৯৯ কোটি ২২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৮টির। আর দর অপরিবর্তিত আছে ২৬টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, লংকা-বাংলা ফাইন্যান্স, গ্রামীন ফোন, ইফাদ অটোস, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার্মা এইডস, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও বিডি থাই।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫৭.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ২৯২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬টির, কমেছে ২০০টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৬ টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ৪৩ কোটি ৪৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩২ কোটি ১৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেশি হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ফার্ষ্ট সিকিউরিটিজ ব্যাংক ও প্রিমিয়ার সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *