৩১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে প্রধান সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, চলতি মাসের ১০ কার্যদিবসের মধ্যে নয় দিনই সূচক কমেছে। এ সময়ে ডিএসইএক্স সূচকটি কমেছে প্রায় ৩৩১ পয়েন্ট। আজ দিন শেষে ঢাকার বাজারের প্রধান সূচকটি কমে নেমে এসেছে ৫ হাজার ৯১ পয়েন্টে। ২০১৭ সালের ১ জানুয়ারির পর এটিই ডিএসইএক্সের সর্বনিম্ন অবস্থান। ওই দিন এই সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৮৩ পয়েন্ট। গত ৩১ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে ডিএসইর প্রধান সূচক।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ৬ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৩৫৪ কোটি ৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৮.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯১ পয়েন্টে। আর ডিএসই সূচক ২৪.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৪.৭৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮১৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০৩টির। আর দর অপরিবর্তিত আছে ১২টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – গ্রামীনফোন লিমিটেড, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ফেডারেল ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ, রানার অটোস ও সিঙ্গার বিডি লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬১৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৮ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ২২০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৬০ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ১১ কোটি ৬৪ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল অরিয়ন লিমিটেড ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *