সূচকের বড় পতন হলেও লেনদেন বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। তবে এদিন সেখানে সূচক অনেকটা কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৮১ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ২৯২ কোটি ৪৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৮.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৩৩১ পয়েন্টে। আর ডিএসই সূচক ১২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৮.৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৫১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৫৩টির। আর দর অপরিবর্তিত আছে ৩৯টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি, এডিএন টেলিকম, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটারস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ২৩৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৬ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ৯ কোটি ১৪ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে এডিএন টেলিকম ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *