সূচকের সাথে লেনদেনের ব্যাপক উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থান হয়েছে। এদিন সেখানে বেড়েছে কোম্পানির শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচক ও শেয়ারের দর বেড়েছে। তবে দুই শেয়ারবাজারেই লেনদেনে ব্যাপক উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, রবিবার দিনের শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২৬৩ কোটি টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫৪ কোটি টাকা বেশি । গত বৃহস্পতিবার সেখানে ১০০৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৯.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৩৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– ইফাদ অটোস, কনফিডেন্ট সিমেন্ট লি., কেয়া কসমেটিক্স লি.,  ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার জেনারেশ এন্ড ডিস্ট্রিবিশন কো. লি., জেনারেশন নেক্সট টেক্সটাইল, ফুয়াং ফুডস, আফতাব অটো, ড্রাগন সোয়েটার এন্ড স্পিনিং লি. ও লংকাবাংলা ফাইন্যান্স ।

এদিকে, আজ রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন গত বৃহস্পতিবারের চেয়ে সামান্য বেড়েছে।  দিনশেষে ৭৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। গত বৃহস্পতিবারএই লেনদেন ৫৪ কোটি ৩৪ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ১৯ কোটি ৮ লাখ টাকা বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩০.৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১২১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল গ্রামীণফোন ও ফুয়াং ফুড লি. ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *