সূচকের সাথে লেনদেনের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। দিনশেষে সেখানে সূচকের উত্থান ছিল। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক অনেকটাই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৩ কোটি ৯৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৮৯৭ কোটি ৫৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৬০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৮.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২২৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৬টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিবিএস ক্যাবলস, খুলনা পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, সিভিও পেট্রো কেমিক্যালস, ঢাকা ব্যাংক, সামিট পাওয়ার, সায়হাম কটন, ইউনাইটেড পাওয়ার, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৯.১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯৪৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৭৯টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ২৩ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩৩ কোটি ২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক ও নাহি এ্যলুমিনাম কম্পোজিট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *