সূচকের সামান্য উত্থানে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের  সামান্য উত্থান হয়েছে। এদিন সেখানে বেড়েছে লেনদেন ও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচকের সাথে বেড়েছে দিনের লেনদেন। তবে কমেছে শেয়ারের দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩২০ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৬ কোটি টাকা বেশি। গতকাল সোমবার সেখানে ১২৬৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, কেয়া কসমেটিক্স লি., ইসলামী ব্যাংক লি., অগ্নি সিস্টেমস লি., সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, প্রাইম ব্যাংক, সাইফ পাওয়ার, ফুয়াং ফুডস ও কনফিডেন্স সিমেন্ট।

এদিকে, মঙ্গলবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৬ কোটি ৭০ টাকার শেয়ার লেনদেন হয়। গতকাল সোমবার এই লেনদেন ৮১ কোটি ৩২ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ৪ কোটি ৬২ লাখ টাকা কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৩.৩১পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক কেয়া কসমেটিকস ও বেক্সিমকো ফার্মাসিটিক্যালস ।

স্টকমার্কেটকবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *