সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩২.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০০৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৯.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭১২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেনের পরিমাণ ছিল ১০৩৪ কোটি ৪২ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫১টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, দ্যা সিটি ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানি, বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, ইস্টার্ন ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, নিটল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড ও ইস্টল্যান্ড ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১২.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ২৯৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *