সূচকের সামান্য পতন হলেও বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক পতন হয়েছে। তবে সেখানে টাকার অংকে দিনের লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও বেড়েছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দিনের শেষে ডিএসইতে ৭৫৮ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার এই লেনদেন ৬৯৩ কোটি ৯৯ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৪.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৭৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৭.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৩৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ১৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ইউনাইটেড পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, শাহজিবাজার পাওয়ার, বিডি ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, ইসলামিক ফাইন্যান্স, ডরিন পাওয়ার ও বারাকা পাওয়ার।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৯ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৪১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ঢাকা ব্যাংক ও বারাকা পাওয়ার।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৭৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *