সূচক বাড়লেও ডিএসইতে লেনদেন ৫ শ কোটি টাকার নিচে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ ৫ শ কোটি টাকার নিচে নেমেছে। তবে দিনশেষে ডিএসইতে বেড়েছে সব সূচক। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫৮০ কোটি ৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪১ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৯১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪০টির। আর দর অপরিবর্তিত আছে ৪১টির দর। এদিন ডিএসইতে বেশিরভাগ শেয়ারেরই দর কমেছে।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ইফাদ অটোস, এ্যাক্টিভ ফাইন, শাশা ডেনিমস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বিবিএস ক্যাবলস, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার, ইনটেক অনলাইন ও আমান ফিডস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৬.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৮১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৬৪ কোটি ৪১ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *