সূচক বাড়লেও দুই শেয়ারবাজারেই কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের পকন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮৮৯ কোটি ৫ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৯৮৪ কোটি ২১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০১৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৫টির। আর দর অপরিবর্তিত আছে ৪২টির দর।
ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, খুলনা পাওয়ার, সিঙ্গার বিডি, মেঘনা পেট্রোলিয়াম, বারাকা পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, গ্রামীনফোন লিমিটেড ও পাওয়ার গ্রিড লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৪.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৮৫৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৩৬ কোটি ৭৩ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বারাকা পাওয়ার ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *