স্বয়ংক্রিয় লেনদেনের কমিশন নির্ধারণে সভা

dse1নিজস্ব প্রতিবেদক :

সদ্য চালু হওয়া নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে কমিশন চার্জ নির্ধারণে বোর্ড সভায় বসবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর বোর্ড সভা আজ বিকেলে অনুষ্ঠিত হবে। বোর্ড সভায় নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে হাওলা, লাগা ও কমিশন চার্জ নির্ধারণে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

জানা গেছে, চালু হওয়া নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থায় মার্কেট লট না থাকায় এ পরিবর্তন আনা হচ্ছে। ১১, ১৪ ও ১৫ ডিসেম্বরের লেনদেনের চিত্র পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হবে।

বর্তমানে ব্রোকারেজ হাউসগুলো প্রতি হাওলা লেনদেনের জন্য ডিএসইকে ২ টাকা হাওলা চার্জ দিয়ে থাকে। আর ১০ পয়সা করে লাগা চার্জ দেওয়া হয়। হাওলা চার্জের বিপরীতে বিনিয়োগকারীর টাকার অঙ্কে মোট লেনদেনের উপর হাউসভেদে শতকরা ৩৫ থেকে ৫০ পয়সা কমিশন নেওয়া হয়। নতুন পদ্ধতিতে ১টি শেয়ার লেনদেনের বেলায়ও ডিএসইকে ২ টাকা পরিশোধ করতে হচ্ছে। আর ১টি শেয়ার লেনদেনের জন্য হাওলা, লাগা (সর্বমোট লেনদেনের উপর প্রদেয় কমিশন) ও এটিআই (আগাম কর) চার্জ বাবদ হাউসের ব্যয় হচ্ছে প্রায় ৩ টাকা। ফলে একটি শেয়ার লেনদেন হলে বেশি কমিশন আদায় করা হবে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছেন বিনিয়োগকারীরা।

এ সংশয় দূর করতে ডিএসই তিন দিনের লেনদেন পর্যবেক্ষণ করে সকল চার্জ নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেবে। আর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত পুরনো নিয়মেই হাওলা, লাগা ও কমিশন চার্জ নেওয়া হচ্ছে বলে ডিএসই ও বিভিন্ন ব্রোকারেজ হাউস কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

স্টকমার্কেটবিডি.কম/এএআর/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *