হাজারীবাগের ট্যানারি মালিকদের ৩০ কোটি টাকা জরিমানা মওকুফ

courtনিজস্ব প্রতিবেদক :

হাজারীবাগের ট্যানারি মালিকদের ৩০ কোটি টাকা জরিমানা মওকুফ করে দিয়েছেন আপিল বিভাগ। ঠিক সময়ে কারখানা না সড়ানোয় তাদের এই জরিমানা ধার্য করা হয়েছিলো। রবিবার বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের এক আদেশে, শ্রমিকদের পুনর্বাসনের জন্য প্রত্যেক মালিককে ৫০ হাজার টাকা করে ধার্য করেছেন আদালত।

প্রসঙ্গত, গত ৩০ মার্চ আদালত এক আদেশে ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর সব কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিলে ট্যানারি মালিকদের আইনজীবী তাদের জন্য নির্ধারিত জরিমানা মওকুফের আবেদন জানায়। সে সময় আদালত বলেন, ট্যানারি ৬তারিখের ভিতর বন্ধ করে আদালতে এলে বিষয়টি বিবেচনায় নেওয়া হবে।

এর আগে, আদালতের নির্দেশে গতকাল শনিবার দিনব্যাপী অভিযানে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর গ্যাস-পানি-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদফতর।

উল্লেখ্য, গত ২ মার্চ হাজারীবাগ থেকে ট্যানারি না সরানোয় ১৫৪ কারখানাকে জরিমানার ৩০ কোটি ৮৫ লাখ টাকা দুই সপ্তাহের মধ্যে সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের বেঞ্চ এই আদেশ দেন। তখন শিল্পসচিব আদালতে এসে ব্যাংক স্টেটমেন্ট দিয়ে জানান, আগস্ট থেকে এই কারখানাগুলোর জরিমানার টাকা বকেয়া রয়েছে। এর পরিপ্রেক্ষিতে আইনজীবী মনজিল মোরসেদ একটি সম্পূরক আবেদন করে কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার আবেদন জানালে আদালত তাদের বকেয়া টাকা জমা দেওয়ার নির্দেশ দেন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *