হাজারের কাছাকাছি ডিএসই’র লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ বেড়ে এক হাজারের কাছাকাছি পৌঁছেছে। এদিন সেখানে সূচকেরও ব্যাপক উত্থান ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৯১৬ কোটি ২৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৭.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৫ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২৮টির। আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম সিমেন্ট, খুলনা পাওয়ার কোম্পানি, ওরিয়ন ইনফিউশন, এডিএন টেলিকম, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, গোল্ডেন হার্ভেষ্ট এগ্রো, ওয়েষ্টার্ণ মেরিন শিপইয়ার্ড, ইন্দো বাংলা ফার্মা ও সামিট পাওয়ার লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৫২৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৩ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫১ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৯ কোটি ৯০ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে এস এস স্টিলস ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *