১০ দিনেই ১০০ কোটি ডলার রেমিটেন্স পাঠালো প্রবাসীরা

dollarস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

করোনাভাইরাস মহামারীর মধ্যে ঈদের পর রেমিটেন্স ধীরে ধীরে কমবে বলে ধারণা করা হলেও তা বরং বেড়েছে। চলতি সেপ্টেম্বর মাসের ১০ দিনেই প্রায় ১০০ কোটি (১ বিলিয়ন) ডলার পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২৬০ কোটি ডলার রেমিটেন্স এসেছিল, যা ছিল মাসের হিসেবে সর্বোচ্চ। তার আগে জুনে মাসে এসেছিল ১৮৩ কোটি ৩০ লাখ ডলার। করোনাভাইরাস মহামারীর আঁচ বিশ্বের অর্থনীতিতে লাগার পর গত এপ্রিল মাসে রেমিটেন্স কমেছিল। এরপর থেকে রেমিটেন্স বাড়ছে।

ধারণা করা হচ্ছিল, প্রবাসী বাংলাদেশিরা কষ্টের মধ্যেও ঈদের সময় স্বজনদের কাছে বেশি অর্থ পাঠাচ্ছেন, আর অনেকে কাজ হারিয়ে দেশে ফেরার পরিকল্পনা করছেন বলে জমানো অর্থ আগেই পাঠিয়ে দিচ্ছেন বলে রেমিটেন্স বাড়ছে। কিন্তু আগস্টের শুরুতে কোরবানির ঈদের পরও রেমিটেন্সের গতি থামেনি। পুরো মাসে ১৯৬ কোটি ৩৯ লাখ ডলার রেমিটেন্স এসেছে দেশে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১০ দিনে (১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর) ৯২ কোটি ২০ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। গত বছরের এই ১০ দিনে দেশে রেমিটেন্স এসেছিল ৫৩ কোটি ৪০ লাখ ডলার। গত অগাস্ট মাসের প্রথম ১০ দিনে এসেছিল ৫৭ কোটি ২০ লাখ ডলার। তার আগের মাস জুলাইয়ের ১০ দিনে এসেছিল ৭৪ কোটি ৬০ লাখ ডলার। গত জুলাই মাসেই রেমিটেন্সে রেকর্ড হয়েছিল। সেপ্টেম্বরের শুরুর ১০ দিনে রেমিটেন্স এসেছে জুলাইয়ের প্রথম ১০ দিনের চেয়ে বেশি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *