১৯৬৪ সালে আমি শেয়ারবাজারে বিনিয়োগ করি : অর্থমন্ত্রী

muhitনিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২০১৭ এর উদ্বোধন করা হয়েছে। আজ ২ অক্টোবর ঢাকার শিল্পকলা একাডেমিতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদ্বোধন করেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়ার সাকিব-আল-হাসানসহ শেয়ারবাজার সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তিবর্গ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী জানান, ১৯৬৪ সালে আমি শেয়ারবাজারে ইনভেষ্ট করি। কিন্তু দেশ বিভাগের পর আমি সেই ইনভেষ্ট আর তুলতে পারিনি। বর্তমান শেয়ারবাজার স্থিতিশীল পর্যায়ে রয়েছে। নতুন নতুন প্রডাক্ট বাজারে আসছে। আর পাঠ্যবইয়ে যেন শেয়ারবাজার সম্পর্কে কোনো বিষয় লিপিবদ্ধ করা হয় সে বিষয়ে সরকার বিবেচনা করবে বলে জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, ২০১০ সালে শেয়ারবাজারে যে মন্দাবস্থা তৈরি হয়েছিল বর্তমান অর্থমন্ত্রীর হাত ধরেই এই বাজার স্থিতিশীল পর্যায়ে এসেছে। বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা প্রদানের জন্য ফিন্যান্সিয়াল লিটারেসি চালু করা হয়েছে। এই কার্যক্রমকে আরো এগিয়ে নিতে বিশ্বের ৮১টি দেশে বিনিয়োগ সপ্তাহ পালিত হচ্ছে এবং তার দিচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় ৮ম শ্রেণীর পাঠ্যবইয়ের মাধ্যমে শেয়ার মার্কেট সম্পর্কে শিক্ষা দেয়া হচ্ছে। কিন্তু আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় এ ধরনের কোনো সুযোগ নেই। তাই আগামীতে পাঠ্যবইয়ে যেন বাংলাদেশের শেয়ারবাজার সম্পর্কে বিভিন্ন তথ্যমূলক বিশ্লেষণধর্মী লেখা যেন লিপিবদ্ধ করা হয় সেজন্য সরকারের প্রতি অনুরোধ জানান খায়রুল হোসেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *