১ জুলাই থেকে ৯ শতাংশের বেশি সুদ নিবে না বিএবি

babস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আগামী ১ জুলাই থেকে ঋণের ওপরে ৯ শতাংশের বেশি সুদ নিবে না বেসরকারি ব্যাংকগুলো। এ সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি)।

বুধবার (২০ জুন) রাজধানীর গুলশানে জব্বার টাওয়ারে অনুষ্ঠিত বিএবি’র এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন সংগঠনের সভাপতি নজরুল ইসলাম মজুমদার।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় বিভিন্ন বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালকরা উপস্থিত ছিলেন।

নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘জুলাইয়ের ১ তারিখ থেকে তিন মাস মেয়াদি আমানতের সর্বোচ্চ সুদের হার হবে ৬ শতাংশ, আর ঋণের সুদহার হবে ৯ শতাংশ। এর চেয়ে কোনও ব্যাংক সুদ বেশি নিতে পারবে না।’ যেসব ব্যাংক এ সিদ্ধান্ত মানবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। তিনি বলেন, ‘দেশের অর্থনীতি ও উন্নয়নের ধারা এগিয়ে নিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
নজরুল ইসলাম মজুমদার আরও বলেন, ‘ইসলামী ব্যাংক, এসআইবিএল, ইউনিয়ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও আল-আরাফা ইসলামী ব্যাংক ইতোমধ্যেই ঋণের সুদের হার এক অঙ্কের ঘরে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে, যা আগামী ১ জুলাই থেকেই কার্যকর করবে তারা। এসব ব্যাংক যদি এমন সিদ্ধান্ত গ্রহণ করতে পারে, তাহলে অন্যরা কেন পারবে না?’

অনুষ্ঠানে এনআরবি গ্লোবাল ব্যাংক লিমিটেডের (এনজিবি) চেয়ারারম্যান নিজাম চৌধুরী, সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও পরিচালক আজিম উদ্দিন আহমেদ, এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের চেয়ারম্যান তমাল এস এম পারভেজ বক্তৃতা করেন।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *