১ বৎসরে সর্বনিম্ন অবস্হানে সেনসেক্স

sensexস্টকমার্কেট ডেস্ক :

সেনসেক্স প্রায় ৫৬৩ পয়েন্ট পড়ার ফলে গত শুক্রবার ২৪ হাজারের ঘর থেকে দূরত্ব আর মাত্র ২০০ পয়েন্টের মতো। ২৫,২০১ পয়েন্ট নেমে আসায় উদ্বেগজনক অবস্হায় নামল সেনসেক্স। গত এক বছরের বেশি সময়ের মধ্যে যা সবচেয়ে কম।

বাজার বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের সুদ বাড়ানোর সম্ভাবনাই এর কারণ। এ দিন ডলারের সাথে ২২ পয়সা কমেছে টাকার দামও। এক ডলার হয়েছে ৬৬.৪৬ টাকা।

আমেরিকার শ্রম দফতর জানায়, আগস্টে তাদের কর্মসংস্থান কিছুটা মন্থর হয়েছে। তবে বেকারত্বের হার নেমেছে প্রায় সাড়ে সাত বছরের মধ্যে সব থেকে নীচে। বেড়েছে মজুরিও। যা সে দেশের আর্থিক অবস্থা উন্নতিরই ইঙ্গিত। এই অবস্থায় ফেডারেল রিজার্ভ সেপ্টেম্বরেই সুদ বাড়াতে পারে বলে যে জল্পনা শুরু হয় মূলধনী বাজারে।

বিনিয়োগকারীদের আশঙ্কা, জল্পনা সত্যি হলে, বিশ্বের বর্তমান অনিশ্চিত আর্থিক পরিস্থিতিতে আমেরিকার মতো উন্নত দেশের ব্যাঙ্কে ঝুঁকিহীন আমানত বা বিভিন্ন ধরনের ঋণপত্রই বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের পছন্দের জায়গা হয়ে উঠবে। বিশেষ করে তুলনায় বেশি উন্নত ওই অর্থনীতি শোধরানোর ইঙ্গিত পেয়ে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলি ভারত থেকে বিনিয়োগ সরিয়ে মার্কিন দেশে খাটাতে আরও বেশি উৎসাহী হতে পারে।

বিশেষজ্ঞদের ধারণা, এ জন্যই দাম মোটামুটি ভাল থাকতে থাকতে হাতের শেয়ার বেচে লাভ তুলে নিতে চাইছে বিনিয়োগকারীরা। আর এই কারনেই সূচককে নিন্মমূখি। শুধু ভারত নয়, এ দিন বিশ্বের প্রায় সব শেয়ার বাজারই ছিল নিন্মমূখি।

স্টকমার্কেটবিডি.কম/বদিউল/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *