২০১৪ সালে সফল ছিল ভারতের শেয়ারবাজার

indiaস্টকমার্কেট ডেস্ক :

গত বুধবার শেষ হয়েছে ২০১৪ সালের শেয়ার লেনদেনে। ২০০৯ সাল থেকে গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি বেড়ে বছর শেষ করল ভারতের দুই সূচক সেনসেক্স, নিফটি। বাজারে শেয়ার-মূল্য বাড়ার হাত ধরে বিনিয়োগকারীদের ঘরে এল আরও ২৮ লক্ষ কোটি টাকা।

তবে সারা বছরের হিসাবে ডলারে রুপির দাম পড়েছে ১২৩ পয়সা বা ১.৯৯%। ২০১৩-র শেষে ডলারে রুপির দর ছিল বেশি। এক ডলার ছিল ৬১.৮০ রুপি। এই নিয়ে টানা চার বছর পড়ল রুপি।

বছর শেষে সেনসেক্স সুচক দাঁড়ায় ২৭,৪৯৯.৪২ পয়েন্টে। নিফটি সুচক বেড়ে ছুঁয়েছে ৮,২৮২.৭০ পয়েন্ট। যে সমস্ত কারণে ২০১৪ সালে লগ্নিকারীদের খুশির খবর দিল শেয়ার বাজার, তার একটি খতিয়ান দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা। যার মধ্যে রয়েছে:
• কেন্দ্রে বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে মোদী সরকারের ক্ষমতায় আসা
• আর্থিক সংস্কার দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি
• ভারতের বাজারে বিদেশি আর্থিক সংস্থার ভাল লগ্নি
• বৃদ্ধির হার বাড়ার আশা
• উন্নত দুনিয়ায় মন্দার প্রকোপ কমে আসা
• বিশ্ব বাজারে তেলের দাম ২০০৮-এর পর সর্বাধিক কমা

উলেখ্য ২০১৪ সালে প্রথমবারের মতো ২৮ হাজার পয়েন্টের মাইল ফলক স্পর্শ করে ভারতের শেয়ার বাজার ।সারা বছর ভালো করেছে বিদ্যুৎ, আবাসন, ভোগ্যপণ্য, ওষুধ, তেল ও গ্যাস সংস্থার শেয়ার। তবে উৎপাদন শুল্কে ছাড় উঠে যাওয়ার খবরে পড়েছে গাড়ি শিল্পের শেয়ার।

নতুন বছরেও শেয়ার বাজারের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী বিশেষজ্ঞরা। এ দিন কোটাক সিকিউরিটিজ-এর সিইও কমলেশ রাও বলেন, “ভারতের বাজার এই মুহূর্তে অত্যন্ত লাভজনক। আর, সেই কারণেই লগ্নিকারীদের এই বাজার অন্যতম পছন্দের। আগামী বছরেও এই প্রবণতা চলবে বলেই আমার আশা।”

সূত্র- হিন্দুস্থান টাইমস

স্টকমার্কেটবিডি.কম/তরি/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *