২০১৬ সালে বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার কোটি টাকা

dseনিজস্ব প্রতিবেদক :

চলতি বছর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৮ শতাংশ। ডিএসইর হিসাব অনুযায়ী বছরের সর্বশেষ দিন ৩১ ২৯ ডিসেম্বর লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৪১ হাজার ২৪৪ কোটি ১০ লাখ টাকা। গত বছর একই দিনে এর পরিমাণ ছিল ৩ লাখ ১৫ হাজার ৯৭৫ কোটি ৭০ লাখ টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, ২০১৫ সালের চেয়ে ২০১৬ সালে বাজার মূলধন বৃদ্ধি পায় প্রায় ২৫ হাজার ২৬৮ কোটি ৩০ লাখ টাকা। শতাংশের হিসেবে এ বৃদ্ধির হার ৮ শতাংশ। এ বছর সর্বোচ্চ বাজার মূলধন ছিল ২৮ ডিসেম্বর। ওই দিন এর পরিমাণ ছিল ৩ লাখ ৪১ হাজার ২৬১ কোটি ২০ লাখ টাকা। আর ২ মে ছিল সর্বনিম্ন বাজার মূলধন। ওই দিন এর পরিমাণ ছিল ২ লাখ ৯৮ হাজার ৫৩৪ কোটি ৯০ লাখ টাকা।

এদিকে চলতি বছরে ডিএসইর তালিকাভুক্ত কোম্পানিগুলোর লেনদেনের পরিমাণ গত বছরের তুলনায় বেড়েছে। চলতি বছর প্রায় ৩ লাখ ৪৯ হাজার ১২০ কোটি শেয়ার লেনদেন হয়। যার মূল্য ১ লাখ ১৯ হাজার ১৫৭ কোটি ১০ লাখ টাকা।

এ বছর ডিএসইতে মোট ২৪১ কার্যদিবসে লেনদেন হয়। গড়ে শেয়ার লেনদেন হয়েছে ১৪৪ কোটি ৮৬ লাখ। টাকার হিসাবে এটি ছিল ৪৯৪ কোটি ৪০ লাখ টাকা। ২০১৫ সালে ২৪৪ কার্যদিবসে শেয়ার লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৬১০ কোটি ৬০ লাখ। এর বাজার মূল্য ছিল প্রায় ১ লাখ ৩ হাজার ১৩৯ কোটি ৮ লাখ টাকা। গড়ে শেয়ার লেনদেন হয় ১০ কোটি ৭০ লাখ। টাকার হিসেবে ছিল ৪২২ কোটি ৭০ লাখ টাকা।

অন্যদিকে ২০১৬ সালে ডিএসইতে সব ধরণের সূচকে দেখা গেছে ইতিবাচক প্রভাব। বছরের শেষ কার্যদিবসের হিসেবে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪০৬ পয়েন্ট, ডিএসই৩০ সূচক ৬০ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট।

সূত্র মতে, বছরের শুরুতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৪৬২৯ দশমিক ৬৪ পয়েন্ট। আর বছরে শেষে এটি দাঁড়িয়েছে ৫০৩৬ দশমিক ৫ পয়েন্টে। এ হিসাবে বছর শেষে প্রধান সূচক বেড়েছে ৪০৬ দশমিক ৪১ পয়েন্ট বা ৮ দশমিক ৮৮ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *