২০১৯-২০ সালে সরকার ব্যাংক থেকে ৮৫ হাজার কোটি টাকা ঋণ নেয়

govস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারায় বাজেটের ঘাটতি মোকাবিলায় গত অর্থবছরে সরকার রেকর্ড পরিমাণ ব্যাংকঋণ নিয়েছে। সদ্য সমাপ্ত ২০১৯-২০ অর্থবছরে সরকার ব্যাংক থেকে ৮৫ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে।

এটি গত অর্থবছরে ব্যাংক থেকে নেওয়া ঋণের লক্ষ্যমাত্রার চেয়ে ৭৯ দশমিক ৪৬ শতাংশ বা ৩৭ হাজার ৬৩৬ কোটি টাকা বেশি। সংশোধিত বাজেটের লক্ষ্যমাত্রার চেয়েও ৩ হাজার কোটি টাকা বেশি। সংশোধিত বাজেটে ব্যাংক ঋণের লক্ষ্যমাত্রা ছিল ৮২ হাজার কোটি টাকা। আর মূল বাজেটে ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ছিল ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের জুনমাসের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছিল ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। এই ঘাটতি মোকাবিলায় বৈদেশিক উৎস থেকে ৬৮ হাজার ১৬ কোটি টাকা এবং অভ্যন্তরীণ উৎস থেকে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা এবং ব্যাংক থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়।

এছাড়া ২৭ হাজার কোটি টাকা সঞ্চয়পত্র বিক্রি থেকে এবং অনান্য উৎস থেকে আরও ৩ হাজার কোটি টাকা নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়। কিন্তু গত মার্চ মাসে দেশে করোনাভাইরাসের প্রার্দুভাব দেখা দেওয়া এবং অভ্যান্তরীণ উৎস থেকে রাজস্ব আহরণের পরিমাণ কমে যায। এতে করে বাজেটের ঘাটতি মোকাবিলায় সরকার ব্যাংক ঋণ নির্ভর হয়ে পড়ে এবং ব্যাংক ঋণ নেওয়ার পরিমাণ বেড়ে যায়।

ঘাটতি বাজেট মোকাবিলায় ২০১৯-২০ অর্থবছরে ব্যাংক থেকে ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষামাত্রা থাকলেও সরকার ঋণ নিয়েছে ৮৫ হাজার কোটি টাকা। এর মধ্যে সর্বশেষ গত জুন মাসে ঋণ নিয়েছে ২০ হাজার ৭০৪ কাটি টাকা, মে মাসে ৬ হাজার ৩৬৭ কোটি টাকা। এদিকে ৮৫ হাজার কোটি টাকা ব্যাংক ঋণের মধ্যে প্রায় ৭৯ হাজার কোটি টাকা নিয়েছে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক থেকে। অবশিষ্ট ৬ হাজার কোটি টাকা নেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *