২৫ মাস পর পাঁচ হাজারের মাইলফলকে ডিএসই’র প্রধান সূচক

index upনিজস্ব প্রতিবেদক :

টানা দর বৃদ্ধির ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স উঠে এসেছে ৫০০০ পয়েন্টে। আজ মঙ্গলবার এই সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের সূচকটি এই মাইলফলকে পৌছায়।

দুই বছরেরও বেশি সময় পর ডিএসইএক্স সূচক ৫০০০ পয়েন্ট ছাড়াল। এর আগে ২০১৪ সালের ১২ নভেম্বর সূচক ৫০০৫ পয়েন্ট ছিল। গতকাল সোমবার লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৩৬ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৯৩ পয়েন্টে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২১০ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ১০৮১ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৮২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৯.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮০৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ১৩৩ টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, বিবিএস, ইউনিক হোটেল, লংকাবাংলা ফাইন্যান্স, কেয়া কসমেটিকস, এ্যাপোলো ইস্পাত, সিএনএ টেক্সটাইল, অলিম্পিক এক্সেসরিজ, সেন্ট্রাল ফার্মা ও রতনপুর স্টিলস।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৮ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৬৮ কোটি ৩০ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বিএসআরএম লিমিটেড ও বেক্সিমকো লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৫০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *