৪ দিনে বাজার মূলধন কমেছে ৩ হাজার কোটি টাকা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

টানা চতুর্থ দিনে দেশের দুই শেয়ারবাজারে মূল্যসূচক কমছে। সূচক কমার সঙ্গে কমছে দিনের লেনদেন ও শেয়ার হাতবদলের সংখ্যাও। চার দিনের মূল্য সংশোধনের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে প্রায় তিন হাজার কোটি টাকা। আর চার দিনে শেয়ার হাতবদল কমেছে ১৫ কোটি ৮৮ লাখ। আর চলতি মাসের প্রথম দুই দিনে শেয়ার হাতবদলের সংখ্যা কমেছে প্রায় ১০ কোটি।

গত ২৬ ফেব্রুয়ারি থেকে দুই শেয়ারবাজারে সূচক কমছে। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার পর্যন্ত চার কার্যদিবসে প্রথম দুই দিন সূচক কমলেও লেনদেন বেড়েছিল। তবে শেষ দুই দিন সূচক কমার সঙ্গে কমেছে লেনদেনও। যদিও এর আগে কয়েক দিন ধারাবাহিক উত্থানে লেনদেন হাজার কোটি টাকা পার হয়েছিল। শেষ দুই দিনে লেনদেন হয়েছে হাজার কোটি টাকার নিচে।

গত ২৬ ফেব্রুয়ারি থেকে দুই বাজার সংশোধন হচ্ছে। এ সময়ে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে মুনাফা তুলেছে। এ জন্য বাজারে শেয়ারের চাহিদার চেয়ে জোগান বেশি হওয়ায় কম্পানির শেয়ার দাম কমেছে। একই সঙ্গে কমেছে বাজার মূলধনও। গত ফেব্রুয়ারিতে ডিএসইতে বাজার মূলধন ছিল তিন লাখ ৭৫ হাজার ৭৬০ কোটি পাঁচ লাখ টাকা। তবে গতকাল বৃহস্পতিবার এই মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭২ হাজার ৯০৯ কোটি ৮৪ লাখ টাকা। সেই হিসেবে বাজার মূলধন কমেছে দুই হাজার ৮৫০ কোটি ২১ লাখ টাকা।

গত সপ্তাহে পাঁচ হাজার ৩৫৮ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যা এর আগের সপ্তাহে ছিল পাঁচ হাজার ১৭৩ কোটি ১৪ লাখ টাকা। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ১৮৫ কোটি টাকা বা ৩.৫৮ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৩৪ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ২৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৪১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৬৯ শতাংশ বা ৩৮ দশমিক ৫৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৭৪ শতাংশ বা ১৫ দশমিক ১৬ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৪২ শতাংশ বা ৫ দশমিক ৪৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৩টি কোম্পানির। আর দর কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে দশমিক ৬৬ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *