৪ দিনে বাজার মূলধন বেড়েছে ৯৪১ কোটি টাকা

dseস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবগুলো সূচকই বেড়েছে। একইসঙ্গে বাজার মূলধন ৯৪১ কোটি টাকার বেশি বেড়েছে। তবে এসপ্তাহে লেনদেনের পরিমাণ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৮৩৪ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ৭৭৫ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ৯৪১ কোটি টাকা বা ০.৩০ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৩,৩৩৪ কোটি ৮১ লাখ টাকার। আগের সপ্তাহের ৫ দিনের গড় লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৮৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১০৭২ শতাংশ বেশি।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮৩৩ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৩৬৫ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৬.৮৭ কোটি ৩৫ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৯৮৬ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৯.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৩৯ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ২.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯২২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৮টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮১টির শেয়ার ও ইউনিট দর। আর ১৩টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *