৫ কার্যদিবসে ডিএসই’র মূলধন বেড়েছে ৬,৩৫৪ কোটি টাকা

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৬ হাজার ৩৫৪ কোটি টাকা বেড়েছে। এসময় গত সপ্তাহের তুলনায় লেনদেন ও সূচক বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৭২ হাজার ৫৮৭ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৯৪১ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ৬,৩৫৪ কোটি টাকা বা ১.৭১ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৫,২৯৪ কোটি ৭৯ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৪ দিনের হয়েছিল ৪,২৩৯ কোটি ৯৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৪.৮০ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১০৫৮ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ০.০৮ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৫৯ কোটি ৮৫ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৩.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১১ য়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ২৪.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭৪০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১৬.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১৫৮ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৭টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ার ও ইউনিট দর। আর ২টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *