৫ দিনে ডিএসইতে বাজার মূলধন ৯,৮৬৭ কোটি টাকা বৃদ্ধি

dse1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন ৯,৮৬৭ কোটি টাকা বেড়েছে। এসময় অধিকাংশ শেয়ারের দর বাড়ায় সূচকও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৭৮৯ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৬৯ হাজার ৬৫৬ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ৯,৮৬৭ কোটি টাকা বা ২.৭৪ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪,১৪৪ কোটি ২২ লাখ টাকার। আগের সপ্তাহের ৫ দিনে লেনদেন হয়েছিল ৫,৮৯৮ কোটি ৯৪ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৯.৭৪ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৮২৮ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৯.৭৪ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১,১৭৯ কোটি ৬০ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৮৭৩ য়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪৩.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬৯০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৩০.২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১৩০ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির শেয়ার ও ইউনিট দর। আর ২টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *