৫ দিনে বাজার মূলধন বেড়েছে ৩৬৮ কোটি টাকা

high indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবগুলো সূচকই বেড়েছে। একইসঙ্গে বাজার মূলধন ৩৬৮ কোটি টাকার বেশি বেড়েছে। তবে এসপ্তাহে লেনদেনের পরিমাণ কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৪৬৬ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজার ৮৩৪ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ৩৬৮ কোটি টাকা বা ০.১২ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৮৪ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৬.১৮ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ২৪ লাখ টাকার।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৫৬ কোটি ৮৭ লাখ টাকার। আগের সপ্তাহের ৫ দিনের গড় লেনদেন হয়েছিল ৬৭ কোটি ৮৪ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৬.১৮ শতাংশ কম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৪.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩৩০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৯ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৩টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮৪টির শেয়ার ও ইউনিট দর। আর ২৩টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *