৫ মাসের মধ্যে ডিএসইতে লেনদেন সর্বোচ্চ , সিএসইতে কম

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কয়েক সপ্তাহ পর প্রধান সূচক নিম্নগামী হলেও ৫ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। বেড়েছে কোম্পানির শেয়ারদর ও অন্যান্য সূচক । এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৬৯ কোটি ৮০ লাখ টাকার শেয়ার।  আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের নিম্নমুখি প্রবণতায় লেনদন ও কোম্পানির শেয়ারদর কমেছে। এসময় সেখানে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসই সূত্রে জানা যায়, আজ বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে দিন শেষে লেনদেন ১৩৬৯ কোটি ৮০ লাখ  টাকার শেয়ার। যা গতকালের চেয়ে ৩২০ কোটি ২৭ লাখ টাকা বা ৩০.৫১ শতাংশ লেনদন বেড়েছে। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ১০৪৯ কোটি ৫৩ লাখ। চলতি বছরের গত ২৬ ফেব্রুয়ারি সর্বোচ্চ লেনদেন হয়েছিল ১৩৯৩ কোটি ১৯ কোটি টাকা।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৮২ পয়েন্ট কমে পয়েন্টে অবস্থান করছে ৬০৬৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩.৩৯ বেড়ে ২১৬০ পয়েন্টে অবস্থান করছে। আর আর ডিএসই শরিয়াহ সূচক ১.৭৮ বেড়ে ১৩৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে এসময় ডিএসইতে লেনদেনকৃত ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার এ সময়ে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৬৩টির ও অপরিবর্তিত ছিল ২২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, ফরচুন সুজ, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক ও আল-আরাফাহ্ ব্যাংক।

এদিকে, আজ বুধবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৮ কোটি ৫৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ১ কোটি ৩ লাখ টাকা কম। গতকাল সোমবার এই লেনদেন ৫৯ কোটি ৫৯ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৬.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮১৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৬২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল ব্যাংক ও আইএফআইসি ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *