৬ হাজারের মাইলফলক স্পর্শ করলো ডিএসই ‌’র প্রধান সূচক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ছয় হাজারের কোঠায় স্পর্শ করে গড়েছে নতুন মাইলফলক। এর জন্য বেড়েছে লেনদেন, কোম্পানির শেয়ারদর ও অন্যান্য সূচক। সেখানে এদিন ৮৫২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর প্রধান সূচক অবস্থান করছে ৬০০৬ পয়েন্টে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি সূচকটি চালু হওয়ার পর এটিই সর্বোচ্চ অবস্থান। এর গতকাল ডিএসইর সার্বিক সূচক ৫ হাজার ৯৭৩ ওঠেছিল।

এদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে ৬২ কোটি ৮১ লাখ টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়,  বৃহস্পতিবার দিন শেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮৫২ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৮ কোটি ৭০ লাখ টাকা বেশি। গতকাল বুধবার সেখানে ৮০৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে প্রধান সূচক ৩২.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৩৮ পয়েন্টে।

তবে আজ লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৬৭টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত থাকে ৩৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, ফরচুন সুজ, এক্সিম ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিবিএস ক্যাবলস, এবি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, এমজেএল বিডি ও প্রাইম ব্যাংক।

এদিকে, বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৫ কোটি ৪৭ লাখ টাকা বেশি। গতকাল বুধবার এই লেনদেন ৫৭ কোটি ৩৪ লাখ টাকা ছিল।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৬.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬২১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল প্রাইম ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *