অতিরিক্ত প্রিমিয়াম বন্ধ করতে বিক্ষোভ

Investor-Human-chaiনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে স্থিতিশীলতা আনতে অতিরিক্ত প্রিমিয়াম নিয়ে আইপিও অনুমোদন বন্ধ করারসহ বিভিন্ন দাবি নিয়ে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য। নিয়ন্ত্রক সংস্থা ব্যর্থ হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বাজারে স্থিতিশীলতা আনয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সংগঠনটির পক্ষ থেকে একটি স্মারকলিপি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পেশ করা হয়।

রবিবার বেলা ১২টায় বিএসইসি কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি মো. রুহুল আমিন আকন্দ। এর পর দুপুর সাড়ে ১২টায় সংগঠনটির কয়েকজন নেতাকর্মী বিএসইসির চেয়ারম্যানের ব্যক্তিগত সহকারী (পিএস) মো. আলমের কাছে স্মারকলিপি জমা দেন।
মানববন্ধন চলাকালে রুহুল আমিন বলেন, ‘বিএসইসি চেয়ারম্যানকে উদ্দেশ্য করে বলছি, দ্রুত শেয়ারবাজার ঠিক করেন, নইলে পদত্যাগ করেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উদ্দেশ্যে বলছি, বাজারকে স্বাভাবিক গতিতে চলতে দেন। কোনো কারণ ছাড়াই অযাচিত হস্তক্ষেপ করবেন না। না হলে কঠোর কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।’
স্মারকলিপিতে উল্লেখ রয়েছে, অতিরিক্ত প্রিমিয়ামে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন বন্ধ করতে হবে। ট্যাক্স আইডেন্টিটি নম্বর (টিআইএন) সংক্রান্ত এ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) দ্রুত স্থগিত করতে হবে। শেয়ারবাজার নিয়ে ব্যাংলাদেশ ব্যাংকের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করতে হবে। নো-ডিভিডেন্ড দেওয়া কোম্পানিগুলোকে শাস্তির আওতায় আনতে হবে।

মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডগুলো বন্ধ না করে স্বল্প সময়ের জন্য বর্ধিত করা বিশেষ প্রয়োজন। মিউচ্যুয়াল ফান্ডের উন্নয়নে বিএসইসিকে দ্রুত ইতিবাচক পদক্ষেপ নিতে হবে। যুগোপযোগী পাবলিক ইস্যু রুলস প্রণয়ন করতে হবে।

ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আপ্যায়ন স্বরূপ উপহার সামগ্রী প্রদানের বিষয়টি অব্যাহত রাখার দ্রুত নির্দেশ দিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *