অর্ধ-বার্ষিকীতে ১৪ ব্যাংকের মুনাফা ও ইপিএস বৃদ্ধি আর কমেছে ১৪ টির

bankস্টকমার্কেট ডেস্ক :

চলতি বছরের প্রথম অর্ধ-বার্ষিকীতে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৪ টি ব্যাংকের মুনাফা ও ইপিএস বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে তালিকাভুক্ত আরো ১৪ টির এই মুনাফা ও আয় কমেছে। অার একটি ব্যাংকের ইপিএস অপরিবর্তিত রয়েছে।

সার্বিক হিসাবে প্রথম অর্ধ-বার্ষিকীতে ব্যাংকগুলো সম্মিলিতভাবে ২ হাজার ৮৬৬ কোটি টাকা নিট মুনাফা করেছে। গত বছরের প্রথম ছয় মাসে এর পরিমাণ ছিল ২ হাজার ৬১৯ কোটি টাকা। মুনাফা বেড়েছে প্রায় সাড়ে ৯ শতাংশ। বছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ গত এপ্রিল থেকে জুনে ব্যাংকগুলো নিট মুনাফা করেছে ১ হাজার ৬৭২ কোটি টাকা। গত বছরের এ সময়ে নিট মুনাফা ছিল ১ হাজার ৬২৭ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় পৌনে ৩ শতাংশ বেশি।

দ্বিতীয় প্রান্তিকে ১৪ টি ব্যাংকের নিট মুনাফা ও ইপিএস বেড়েছে সেগুলো হলো_ স্যোসাল ইসলামী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, দ্য সিটি ব্যাংক, রূপালী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, এক্সিম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, যমুনা ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এবি ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক ব্যাংক। এক্ষেত্রে ইপিএস অপরিবর্তিত থেকেছে প্রিমিয়ার ব্যাংকের।

বিপরীতে গত বছরের একই সময়ের তুলনায় ১৪ টি নিট মুনাফা ও ইপিএস কমেছে প্রাইম ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ব্যাংক এশিয়া, আল-আরাফাহ্ ব্যাংক, ঢাকা ব্যাংক, ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ওয়ান ব্যাংক, শাহজালাল ব্যাংক, উত্তরা ব্যাংক, এনসিসি ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *