অস্বাভাবিক শেয়ার লেনদেন করায় বিএসইসির তদন্ত

bsecনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার কেমিক্যাল, আরএন স্পিনিং ও ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড তিন কোম্পানির বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি ওই তিন কোম্পানির অস্বাভাবিক শেয়ার লেনদেন করায় এ তদন্ত কমিটি গঠন করা হয়। বিএসইসির সার্ভিল্যান্স বিভাগ ২৩ জুন এ-সংক্রান্ত একটি আদেশ জারি করে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আদেশে উল্লেখ করা হয়, কিছু দিন ধরে ফার কেমিক্যাল, আরএন স্পিনিং ও ফ্যামিলি টেক্সটাইলের কোম্পানির শেয়ার অস্বাভাবিক লেনদেন করার বিষয়টি বিএসইসির নজরে আসে, যার পরিপ্রেক্ষিতে কোম্পানি তিনটির বিরুদ্ধে এ তদন্ত কমিটি গঠন করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ২১ ধারা, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ১৭(ক) ধারা এবং সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫-এর বিধি ৬ অনুযায়ী গঠিত কমিটি তদন্ত কার্যক্রম পরিচালনা করবে। বিশেষ করে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

বিএসইসির গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন উপপরিচালক মোহাম্মদ সামসুর রহমান, সহকারী পরিচালক মোহাম্মদ রাকিবুর রহমান, মো. ইকবাল হোসেন এবং মো. বনি আমিন খান।

এ চারজনই ফার কেমিক্যাল, আরএন স্পিনিং ও ফ্যামিলি টেক্সটাইলের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম পরিচালনা করবেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে।

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১০ টাকা অভিহিত মূল্যের ফার কেমিক্যালের শেয়ারের দাম ৪ এপ্রিল ছিল ২৯.৩০ টাকা। এর পর শেয়ারটির দাম ধারাবাহিকভাবে কমে ১০ মে অবস্থান নেয় ২২ দশমিক ৪০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এএআর/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *