আইপিওতে ২০ কোম্পানির ১২৭৫ কোটি টাকা উত্তোলন

National-feed-CA-Ifadনিজস্ব প্রতিবেদক :

শেষ হতে যাওয়া ২০১৪ সালে ২০ কোম্পানি আইপিও প্রক্রিয়ায় সর্বমোট এক হাজার ২৭৫ কোটি টাকার মূলধন উত্তোলন করেছে। এর মধ্যে দুই শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে ১৭টি কোম্পানি। গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে মূলধন সংগ্রহকারী দুটি কোম্পানিও রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, তালিকাভুক্ত কোম্পানিগুলো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়ায় অভিহিত মূল্যের শেয়ার প্রিমিয়ামসহ বিক্রি করে সর্বমোট ৯৮৯ কোটি ৩৭ লাখ টাকা মূলধন হিসেবে উত্তোলন করেছে।

এ ছাড়া গত দুই মাসে আরও চারটি কোম্পানি ৩০১ কোটি ৭৫ লাখ টাকার মূলধন উত্তোলন করেছে। এগুলো হলো- ন্যাশনাল ফিড মিলস, সিঅ্যান্ডএ টেক্সটাইল, ইফাদ অটোস ও শাশা ডেনিম। যদিও কোম্পানিগুলো এখনও শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে পারেনি।

এ ছাড়া গতকাল রবিবার থেকে জাহিন স্পিনিং ১২ কোটি টাকার মূলধন উত্তোলনের লক্ষ্যে সাধারণ বিনিয়োগকারীদের থেকে আইপিও আবেদন ও চাঁদা সংগ্রহ শুরু করতে যাচ্ছে। অর্থাৎ প্রতি মাসে প্রায় দুটি করে কোম্পানি আইপিও প্রক্রিয়ায় মূলধন সংগ্রহ করেছে।

চলতি বছর যেসব কোম্পানি আইপিও প্রক্রিয়ায় মূলধন উত্তোলন করেছে, সেগুলো হলো- অ্যামারেল্ড অয়েল, মতিন স্পিনিং মিলস, হা-ওয়েল টেক্সটাইল, ফার কেমিক্যাল, দি পেনিনসুলা চিটাগাং, শাহজীবাজার পাওয়ার, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, তুং হাই নিটিং অ্যান্ড ডায়িং, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, আরএসআরএম স্টিল রি-রোলিং মিলস, সাইফ পাওয়ারটেক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ ও হামিদ ফেব্রিক্স।

এ বছর অভিহিত মূল্যে শেয়ার বিক্রি করে তালিকাভুক্ত হওয়া নয় কোম্পানির সবক’টির শেয়ারদর দুই থেকে পাঁচ গুণ পর্যন্ত বেশি দরে বিক্রি হতে দেখা গেছে। পক্ষান্তরে, চলতি ডিসেম্বরের শুরুতে তালিকাভুক্ত হওয়া হামিদ ফেব্রিক্স কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন দিনে ৩৭ টাকা দরে কেনাবেচা হয়েছে। আইপিওতে এর মূল্য ছিল ৩৫ টাকা। একই রকম চিত্র দেখা গেছে আরএসআরএম স্টিল, মতিন স্পিনিং ও ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড কোম্পানির ক্ষেত্রে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *