আইপিও নীতিমালার ব্যাখ্যা দিয়েছে বিএসইসি

bsecস্টকমার্কেট ডেস্ক :

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) নীতিমালা ও পদ্ধতির ব্যাখ্যা দিয়েছে। এ সংক্রান্ত একটি বিবরণী বিএসইসির ওয়েবসাইটে গতকাল সোমবার সংযুক্ত করা হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রতিষ্ঠানলগ্ন থেকেই বাংলাদেশে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর মুখবন্ধ এবং ধারা ৮(১) এ উল্লেখিত দায়িত্ব ও কার্যাবলি অর্থাৎ আইনের বিধান এবং বিধির বিধানাবলী সাপেক্ষ, সিকিউরিটির যথার্থ ইস্যু নিশ্চিতকরণ, সিকিউরিটিতে বিনিয়োগকারীদের স্বার্থে সংরক্ষণ এবং পুঁজি ও সিকিউরিটি বাজারের উন্নয়ন ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়াও উক্ত আইনের ধারা ৮(২)(ঙ)এ বর্ণিত সিকিউরিটি বা সিকিউরিটি বাজার সম্পর্কিত প্রতারণামূলক এবং অসাধু ব্যবসা বন্ধকরণের জন্য কমিশন বিধি-বিধান প্রণয়ন এবং বিচারিক কার্যক্রম পরিচালনা করছে। উল্লেখিত মূল কার্যাবলী বাস্তবায়নের পরিপূরক হিসাবে কমিশন পুঁজিবাজার সংক্রান্ত সংশ্লিষ্ট সকলের কার্যপরিধি নির্ধারণ ও নিয়ন্ত্রণ করে থাকে।
বিবরণীতে আরো উল্লেখ আছে, ‘বিভিন্ন দেশের উন্নত পুঁজিবাজারে আন্তর্জাতিকভাবে প্রচলিত নিয়ম অনুসরণ করে বাংলাদেশেও মেরিট বেইসড ইস্যু হতে ডিসক্লোজার বেসড ইস্যু পদ্ধতি প্রবর্তন করা হয় যাতে কমিশনের দায়িত্ব অফার ডকুমেন্ট এ ইস্যুকারীর সার্বিক চিত্রের প্রতিফলন নিশ্চিত করা। ইস্যুকারীর আর্থিক অবস্থা সংক্রান্ত তথ্য নিরীক্ষক কর্তৃক নিরীক্ষিত আর্থিক বিবরণী এবং নিরীক্ষকের প্রতিবেদন প্রতিফলিত হয়।

বিএসইসির বিবরণটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন

http://www.sec.gov.bd/

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *