ইস্টার্ন ক্যাবলসের মুনাফা কমেছে ৪৪%

easternস্টকমার্কেট ডেস্ক :
শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইস্টার্ন ক্যাবলসের ২০১৩-১৪ হিসাব বছরে মুনাফা কমেছে ৪৪ শতাংশ। এদিকে হিসাব বছর শেষ হওয়ায় শিগগিরই বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে লভ্যাংশ ঘোষণা করতে পারে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) প্রতিবেদন সূত্রে থেকে এ তথ্য জানা গেছে । তথ্য অনুসারে, ২০১৩-১৪ হিসাব বছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ১১ কোটি ৪১ লাখ টাকা, যা আগের বছর ছিল ২০ কোটি ৩৩ লাখ টাকা। ২০১৩-১৪ হিসাব বছরে কোম্পানিটির বিক্রির পরিমাণ ছিল ১১৩ কোটি ২৫ লাখ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ১৫৫ কোটি ১২ লাখ টাকা।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ২০১৩-১৪ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি বাবদ আয় কমেছে ২৭ শতাংশ, তবে মুনাফা কমেছে ৪৪ শতাংশ। কোম্পানিটির বিক্রি কমলেও খরচ আনুপাতিক হারে আগের বছরের চেয়ে বেড়েছে, যার নেতিবাচক প্রভাব পড়েছে মুনাফায়।

এদিকে ডিএসইতে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার এ শেয়ারের দর বেড়েছে দশমিক ৬২ শতাংশ বা ৮০ পয়সা। সর্বশেষ ১৩০ টাকা ৭০ পয়সায় এর লেনদেন হয়, যা দিন শেষে দাঁড়ায় ১২৯ টাকা ৪০ পয়সায়। ওইদিন মোট ১৫ হাজার ৬০০টি শেয়ার ১১৮ বারে লেনদেন হয়; যার বাজারদর ছিল ২০ লাখ ২৪ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *