ঈদকে সামনে রেখে রেমিট্যান্সের জোয়ার, নয়দিনেই ১ বিলিয়ন ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রেমিট্যান্সের উচ্চ প্রবাহের জেরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গেল ৩ মে ৪৫ বিলিয়ন ডলার পৌঁছে গিয়েছিল। একদিনের জন্য এই রিজার্ভ এমন মাইলফলক স্পর্শ করেছিল।

ঈদকে সামনে রেখে রেমিট্যান্স প্রবাহের জোয়ার বইছে। গেল মাসে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আসার পর, চলতি মাসের মাত্র প্রথম ৯ দিনে রেমিট্যান্স এসেছে প্রায় ১ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে পাওয়া হালনাগাদ তথ্যে দেখা গেছে, চলতি মাসের (মে) ১ থেকে ৯ তারিখ এই ৯ দিনে রেমিট্যান্স এসেছে ৯১৯ মিলিয়ন ডলার।

গেল বছরের মে মাসের প্রথম সপ্তাহে (১-৭ মে) রেমিট্যান্স এসেছিল এর ৩৪৪ মিলিয়ন ডলার। গেল বছর অবশ্য ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়েছিল মে মাসের শেষ সপ্তাহে।
বিশ্লেষকরা বলছেন, সাধারণত দুই ঈদ এবং বাংলা নববর্ষ ও বছরের শেষ মাসে এসে রেমিট্যান্স প্রবাহ বরাবরই বেড়ে যায়। এছাড়া কোভিডের প্রকোপ থাকায় অনেকে কোভিড আক্রান্ত স্বজনদের চিকিৎসার জন্যও দেশে টাকা পাঠাচ্ছেন।

সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান মনে করেন, আগামী ঈদেও রেমিট্যান্সের জোয়ার থাকবে। পরবর্তীতে এটা কমে আসবে। কোভিডের কারণে অবৈধ উপায়গুলো বন্ধ থাকায় বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে বলে তিনি মনে করেন।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের জুলাই থেকে ৯ মে পর্যন্ত ২১.৬ বিলিয়ন ডলারের রেমিট্যান্স এসেছে, যা গেল বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪২ শতাংশ বেশি।

রেমিট্যান্সের উচ্চ প্রবাহের জেরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গেল ৩ মে ৪৫ বিলিয়ন ডলার পৌঁছে গিয়েছিল। অবশ্য একদিনের জন্য এই রিজার্ভ এমন মাইলফলক স্পর্শ করেছিল।

৪ মে আমদানি ব্যয় বাবদ ১.৭৪ বিলিয়ন ডলার পরিশোধ করায় রিজার্ভ ৪৪ বিলিয়নে ডলারে নেমে যায়। ৯ মে এর পরিমাণ দাঁড়িয়েছে ৪৪.২৬ বিলিয়ন ডলারে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *