একদিন পরেই লেনদেনে বড় পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

একদিন আগে বাংলাদেশ ব্যাংকে গভর্নরের পদত্যাগের খবরে দুই শেয়ারবাজারেই উর্ধ্বমূখী লেনদেন হয়েছে। আজ ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) মোট লেনদেনের পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আগের দিনের চেয়ে মূল্য সূচক কমেছে ১০৫ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৯.৬০ পয়েন্ট কমে ৪৪৪৬ পয়েন্টে অবস্থান করে। গতকাল দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৮.২৭ পয়েন্ট বেড়ে ৪৪৭৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ৬.৯৩ পয়েন্ট কমে ১০৮০ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ২০.০৩ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৯৩ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৭৪ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৬ লাখ টাকা।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৩ টির কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭ টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- সামিট পাওয়ার, এএফসি এগ্রো, অলটেক্স টেক্সটাইল, লংকা-বাংলা ফাইন্যান্স, আমান ফিড, ওরিয়ন ফিউশন, সামিট পূর্বাঞ্চল পাওয়ার, অলিম্পিক এক্সেসরিজ, শাহজিবাজার পাওয়ার ও ওরিয়ন ফার্মা।

অপরদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১০৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭০২ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮০ টির, কমেছে ১১৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির।

এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছে ৩০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন প্রায় ৪ কোটি টাকা কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *