একমি ল্যাবরেটরিজের আবেদন ১১-২১ এপ্রিল

acmeeস্টকমার্কেট ডেস্ক :

ল্যাবরেটরিজের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদন গ্রহণ শুরু হবে আগামী ১১ এপ্রিল। চলবে ২১ এপ্রিল পর্যন্ত। সাধারণ বাংলাদেশি এবং প্রবাসী বিনিয়োগকারীরা এ সময়ের মধ্যে কোম্পানিটির আইপিও শেয়ার কেনার জন্য নিজ নিজ ব্রোকারেজ হাউস বা মার্চেন্ট ব্যাংকে আবেদন ও চাঁদা জমা দিতে পারবেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৩ ফেব্রুয়ারি শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) একমি ল্যাবরেটরিজের আইপিও অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয়। বুক বিল্ডিং পদ্ধতির পুরনো বিধি অনুযায়ী, ইলেট্রনিক বিডিং প্রক্রিয়ায় এর শেয়ারদর নির্ধারিত হয়েছে ৮৫ টাকা ২০ পয়সা। নতুন বিধি অনুযায়ী ১০ শতাংশ কম দামে সাধারণ বিনিয়োগকারী ও প্রবাসীদের কাছে শেয়ার বিক্রির নির্দেশ দিয়েছে বিএসইসি। এতে কোম্পানিটির শেয়ারদর নির্ধারিত হয়েছে ৭৭ টাকা।

এদিকে আইপিওতে একমির ৫ কোটি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কোটা বরাদ্দ ছিল ২ কোটি শেয়ার। সাধারণ বিনিয়োগকারীদের কোটা বরাদ্দ ছিল ৩ কোটি। নিয়ন্ত্রক সংস্থা এখানেও সংশোধন এনেছে। সাধারণ ও প্রবাসীদের জন্য কোটা বরাদ্দ করা হয়েছে ২ কোটি শেয়ার। বাকি ৩ কোটি শেয়ার পাবেন ইলেকট্রনিক বিডিং প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

গত ৫ বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী একমি ল্যাবরেটরিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭ পয়সা। গত বছরের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে ইপিএস ছিল ৫ টাকা ৭০ পয়সা। এনএভি বা নিট সম্পদ মূল্য ৭০ টাকা ৩৭ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *