এমডি-চেয়ারম্যানদের গাড়ীর মূল্য ১ কোটি টাকার উপরে নয়

bbস্টকমার্কেট ডেস্ক :

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় এখন থেকে দেশের কোনো আর্থিক প্রতিষ্ঠান ৫০ লাখ টাকার অধিক মূল্যের মোটরকার কিনতে পারবে না। একইভাবে ১ কোটি টাকার অধিক মূল্যের জিপ ক্রয় করা যাবে না। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠানে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, প্রধান নির্বাহী ও অন্যান্য পদস্থ কর্মকর্তার জন্য বিলাসবহুল যানবাহন ক্রয় এবং বিভিন্ন শাখায় আড়ম্বরপূর্ণ সাজসজ্জাসহ অন্য খাতে উচ্চব্যয় নির্বাহের নজির লক্ষ্য করা যাচ্ছে। ফলে আর্থিক প্রতিষ্ঠানগুলোর পরিচালন ব্যয় বহুলাংশে বৃদ্ধি পাচ্ছে। এতে প্রতিষ্ঠানের মুনাফার ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। যার ফলে শেয়ারহোল্ডার ও গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

শেয়ারহোল্ডার ও গ্রাহক স্বার্থরক্ষার্থে আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচ্চব্যয় পরিহারকল্পে ৬টি নির্দেশনা দেয়া হল। প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রতিষ্ঠানের নিজস্ব অর্থে ক্রয়কৃত মোটরযানের সংখ্যা আর্থিক প্রতিষ্ঠানের জনবল ও অফিস বা শাখার সম্প্রসারণের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে। পর্ষদ চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর জন্য প্রদেয় সার্বক্ষণিক গাড়িসহ সব যানবাহন ন্যূনতম ৫ বছর ব্যবহারের পর প্রতিস্থাপনযোগ্য বলে বিবেচিত হবে।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *