ক্ষতিগ্রস্তদের আইপিও কোটা বাড়ানোর সুপারিশ

ipoনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে ২০১০-২০১১ এর ধসে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য আইপিওতে বরাদ্দ ২০ শতাংশ কোটার মেয়াদ আরও এক বছর বৃদ্দি করার সুপারিশ করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন কমিটি গত বৃহস্পতিবার এক বৈঠকে এ সরকারের নিকট ৩০ জুন ২০১৬ পর্যন্ত এ সুবিধা বৃদ্দির সুপারিশ করে।

২০১২ সালে হ্মতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য এই কোটা চালু করা হয়, যা জুন মাস অর্থাৎ ৩১ জুন ২০১৫ শেষ হওয়ার কথা রয়েছে। প্রকল্প বাস্তবায়ন কমিঠির প্রধান ও সিকিউিরিটজ এন্ড একচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমানের নেতৃত্বে এ কমিটি একটি চিঠির মাধ‌্যমে সরকারের অর্থ মন্ত্রনালয়ের কাছে এই সুপারিশ পাঠায়।

চিঠিতে বলা হয়েছে, শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং হ্মতিগ্রস্ত বিনিয়োগকারীদের কথা চিন্তা করে এই খাতে সরকারের বিদ্যমান এই সুবিধা আগামী ৩০ জুন ২০১৬ পর্যন্ত বৃদ্ধি করা দরকার।

এর আগেও এই কোটা বরাদ্দের মেয়াদ কয়েকবার বাড়ায় সরকার।

এ বৈঠকে সরকারের ৯০০ কোটি টাকার পূন: অর্থায়ন তহবিলের সময়সীমাও বাড়ানো হয়, যা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়েছে। এই তহবিলের আওতায় চলতি বছরের ২৪ জুন পর্যন্ত মোট ১৯ হাজার ৭১৫ জন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের খুবই কম সুদে ৪৮৭ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর মাধ্যমে এই ঋণ দেয়া হয়।

ইতিমধ্যে এ প্রকল্পের ৩০০ কোটি টাকা ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/জেডকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *