চার হাজার কোটি ডলারে অ্যালেক্সিয়ন কিনছে অ্যাস্ট্রাজেনেকা

স্টকমার্কেটবিডি ডেস্ক :

মার্কিন ওষুধ প্রস্তুতকারক অ্যালেক্সিয়ন ফার্মাসিউটিক্যালস তিন হাজার নয়শ’ কোটি ডলারে কিনে নিতে সম্মত হয়েছে ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। দ্রুত বাড়তে থাকা ক্যানসার এবং প্রতিষেধক ওষুধের বাণিজ্য সম্প্রসারণের উদ্দেশে এই বিপুল বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। শনিবার ব্রিটিশ প্রতিষ্ঠানটির এক ঘোষণায় এই বিনিয়োগের কথা জানানো হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ৯০ শতাংশ কার্যকরি করে তুলতে আরও গবেষণা চালানোর ঘোষণা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। ওই ঘোষণার কারণে ভ্যাকসিনটি চালু হওয়ার গতি ধীর হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে। যদিও প্রতিদ্বন্দ্বি ফাইজার/বায়োএনটেকের ভ্যাকসিন ইতোমধ্যে যুক্তরাজ্যে চালু হয়ে গেছে। আর যুক্তরাষ্ট্রেও তা অনুমোদন পেয়ে গেছে। আর সেই পরিস্থিতিতে ভ্যাকসিন উন্নয়নের ঘোষণা দেওয়ার পর মার্কিন কোম্পানি অ্যালেক্সিয়ন কিনে নেওয়ার ঘোষণা দিলো ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রজেনেকা।

অ্যাস্ট্রজেনেকার প্রধান নির্বাহী প্যাসকাল সোরিয়ট বলেন, ‘প্রতিরোধ বিদ্যা উন্নয়ন, নতুন ধরনের রোগের ক্ষেত্রে তা এগিয়ে নেওয়া, নতুন ধরনের চিকিৎসক ও যেসব রোগীদের কাছে আমরা এখন পর্যন্ত পৌছেোত পারিনি তাদের কাছে পৌঁছানোর গতি বাড়ানোর জন্য এটা আমাদের জন্য বিপুল সুযোগ বয়ে আনবে।’

অ্যালেক্সিয়নের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ওষুধ হলো সোলিরিস। ওষুধটি নানা ধরনের প্রতিরোধ অক্ষমতার বিরুদ্ধে ব্যবহার হয়ে থাকে। অ্যাস্ট্রাজেনেকা আশা করছে সোলিরিসের একটি উন্নত ভার্সন চালু করবে। যাতে এর বাজার আরও বিস্তৃত হয়ে উঠতে পারে। বিরল রোগের চিকিৎসায় ওষুধটি ব্যবহার উপযোগী করে তোলারও প্রচেষ্টা চালানোর আশা করছে তারা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *