ছুটির আগে দিন সূচক ও লেনদেনে মিশ্রাবস্থা

dseনিজস্ব প্রতিবেদক :

ঈদুল আজহার ছুটিতে যাচ্ছে দেশের শেয়ারবাজার। ছুটির আগের দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্রাবস্থা লক্ষ্য করা গেছে। এদিন সেখানে লেনদেন ১৮ কোটি টাকা কমলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৮০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ১৮ কোটি টাকা কমেছে। গতকাল বুধবার সেখানে ৪৯৮ কোটি ৬০ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১০৮ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ২.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৯ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশির ভাগ শেয়ারের দর কমেছে। এদিন বেড়েছে ১২১ টির, কমেছে ১৪৩ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- লাফার্জ সুরমা, শাহজিবাজার পাওয়ার, ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, ট্রাষ্ট ব্যাংক, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রি, ডরিন পাওয়ার, জিএইপি ইস্পাত ও ন্যাশনাল টিউবস।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ২৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জ সুরমা ও একমি ল্যাবরেটরিজ।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৫১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১১৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *