ডিএসইতে ৩’শ কোটির ঘরে : সিএসইতে লেনদেন অর্ধেক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন সেখানে মূল্য সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩০০ কোটির ঘরে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১০.৬৬ পয়েন্ট কমে ৪৪৭২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ২.৯৬ পয়েন্ট কমে ১০৮৬ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৫.৪০ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৭১৮ পয়েন্টে।

আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল বুধবার এই বাজারে লেনদেন হয়েছিল ৫৭৮ কোটি টাকার উপরে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, ওরিয়ন ফার্মা, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্টিবিউশন কোম্পানি, সামিট পাওয়ার লিমিটেড, কাশেম ড্রাইসেলস, বেক্সিমকো ফার্মা, সিএমসি কামাল, লাফার্জ সুরমা সিমেন্ট,  সিঙ্গার বাংলাদেশ এবং ইফাদ অটোস।

অপরদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ২.২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৭৪ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

আজ লেনদেন হয়েছে ২২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৫৪ কোটি টাকারও বেশি শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন অর্ধেকের বেশি কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *