ডিএসইর এমডি পদের জন্য ৪ জনের তালিকা

dseনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের জন্য চারজনের সংক্ষিপ্ত তালিকা করেছে। ১২ জনের সাক্ষাৎ শেষে চারজনকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। চারজনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন, কাজী আবু মোহাম্মদ মাজেদুর রহমান, আবুল এহতেশাম আবদুল মুহাইমেন, মাশিউল হক চৌধুরী ও আক্তার হোসেন সান্নামাত।

সাক্ষাৎকারের জন্য ১৩ জনকে নির্বাচন করা হয়েছিল। সমপ্রতি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লিমিটেডের এমডি হিসেবে যোগদান করায় এম সাইফুর রহমান মজুমদার সাক্ষাৎকারে অংশগ্রহণ করেননি।

জানা গেছে, চলতি সপ্তাহে এমডি নিয়োগের বিষয়টি চূড়ান্ত হতে পারে। চূড়ান্ত করার আগে তালিকার চারজনের সঙ্গে বেতনসহ আনুষঙ্গিক বিষয়াদি নিয়ে আলোচনা করা হবে। এরপর এদের মধ্যে থেকে একজনকে চূড়ান্ত করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে তার নাম সুপারিশ করবে ডিএসই। আর বিএসইসির অনুমোদন পেলে চূড়ান্ত নিয়োগ দেয়া হবে।

এর আগে এমডির খোঁজে দুই দফায় বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। প্রথম দফায় আশানুরূপ যোগ্য প্রার্থীর আবেদন জমা না পড়ায় দ্বিতীয় দফায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উল্লেখ্য, মেয়াদ শেষে স্বপন কুমার বালা পদ ছেড়ে দেয়ায় চলতি বছরের ১৩ এপ্রিল এমডি পদটি খালি হয়। আর এই পদের জন্য এপ্রিল মাসের শুরুতে প্রথম দফায় বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের ১৭ এপ্রিলের মধ্যে ডিএসই চেয়ারম্যান বরাবর আবেদন করতে বলা হয়। দ্বিতীয় ধাপের বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের ১৫ মের মধ্যে আবেদন করতে বলা হয়।

এদিকে ডিএসইর এমডি পদে নিয়োগ লাভের জন্য শিক্ষাগত যোগ্যতা ও পেশাদারি দক্ষতার ২টি শর্তের কথা বলা হয়। এর মধ্যে যে কোনো একটি শর্ত পূরণ করলেই হবে। প্রথম শর্ত হিসেবে বলা হয়, ব্যবসায় ব্যবস্থাপনায় কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, ব্যবসায়, পরিসংখ্যান, গণিত অথবা আইন বিষয়ে স্নাতক থাকতে হবে। ২য় শর্তে বলা হয়, নূ্যনতম ১০ বছরের পেশাদারিত্বের অভিজ্ঞতাসহ সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাদারি পদবি থাকতে হবে। তবে শেয়ারবাজার বা সম্পর্কিত ক্ষেত্রে আন্তর্জাতিক মানের দক্ষতাসম্পন্ন ব্যক্তির ক্ষেত্রে নিয়োগ লাভে প্রথম দুটি শর্ত ডিএসইর পরিচালনা পর্ষদের সম্মতিতে শিথিল করা যেতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *