ডিএসইর দুই সূচকের সমন্বয় রবিবার

dseনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান দুটি সূচক পুনঃসমন্বয় করা হচ্ছে। এর ফলে ডিএসইর প্রধাস সূচক ডিএসইএক্স ও বাছাই করা কোম্পানির সমন্বয়ে গঠিত সূচক ডিএস৩০ থেকে কিছু কোম্পানি বাদ পড়ছে। পাশাপাশি নতুন কিছু কোম্পানি এ দুই সূচকে যুক্ত হবে। ১৮ জানুয়ারি থেকে তা কার্যকর হবে বলে ডিএসই জানিয়েছে।

ডিএসইর প্রধান এই দুই সূচকের সমন্বয়ের ফলে সার্বিক সূচকে যোগ হয়েছে নতুন ১৮টি কম্পানি এবং ডিএস৩০ সূচকে যোগ হয়েছে নতুন পাঁচটি কম্পানি। তবে সার্বিক সূচক থেকে বাদ পড়েছে ছয়টি কম্পানি এবং ডিএস৩০ সূচক থেকে বাদ পড়েছে পাঁচটি কম্পানি। গতকাল ডিএসইর দেওয়া এক প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

ডিএসইর পক্ষ থেকে বলা হয়েছে, এসঅ্যান্ডপির নির্ধারিত মাপকাঠি এবং ডিএসই বাংলাদেশ ইনডেক্স মেথডোলজির আলোকে সূচকের এই সমন্বয় করা হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কম্পানির গত তিন মাসের গড় লেনদেনে বাজার মূলধন বিবেচনায় এই সমন্বয় করা হয়েছে। আগামী ১৮ জানুয়ারি থেকে এই সমন্বয় কার্যকর করা হবে।

সার্বিক সূচক থেকে বাদ পড়েছে সেন্ট্রাল ইনস্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, লিবরা ইনফিউশন, ন্যাশনাল টি, সোনারগাঁও টেক্সটাইল এবং স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স। তবে সার্বিক সূচকে যোগ হয়েছে সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, রহিমা ফুড, এমারেল্ড অয়েল, সিভিও পেট্রোকেমিক্যাল, শাহজিবাজার পাওয়ার, দেশ গার্মেন্টস, এপেক্স স্পিনিং মিলস, প্যারামাউন্ট টেক্সটাইল, মোজাফফর হোসাইন স্পিনিং, হা-ওয়েল টেক্সটাইল, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং, তুং হাই নিটিং, ওয়াটা কেমিক্যালস, এএফসি অ্যাগ্রো বায়োটেক, ফার কেমিক্যাল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং সাইফ পাওয়ারটেক।

অন্যদিকে ডিএস-৩০ সূচকে যুক্ত হওয়া নতুন পাঁচটি কম্পানি হলো ব্র্যাক ব্যাংক, কেয়া কসমেটিকস, আইডিএলসি ফাইন্যান্স, ইউনাইটেড এয়ার এবং স্কয়ার টেক্সটাইল। ডিএস-৩০ সূচক থেকে বাদ পড়া কম্পানিগুলো হলো ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, পাওয়ার গ্রিড, ডেসকো, ওরিয়ন ফার্মা, প্রাইম ব্যাংক ইত্যাদি।

ডিএসই বর্তমানে সূচক রয়েছে তিনটি। এই তিন সূচক হলো সার্বিক সূচক, যা ডিএসইএক্স নামে পরিচিত; দ্বিতীয়টি হলো ডিএস৩০ সূচক এবং অন্যটি ডিএসইএস; যা শরিয়াহ সূচক নামে পরিচিত।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *